সেন্টমার্টিন রিসোর্ট

সেন্টমার্টিন হোটেল রিসোর্ট রিভিউ

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় দ্বীপ সেন্টমার্টিন। ১৭ বর্গ কিলোমিটার আয়তনের এই দ্বীপে থাকার জন্য ছোট বড় প্রায় ১৫০টি হোটেল রিসোর্ট রয়েছে। সেন্টমার্টিন যেহেতু শুধুমাত্র শুকনো মৌসুমে যাওয়া যায়, তাই অক্টোবর থেকে মার্চ পর্যন্ত এখানে পর্যটকের ভিড় লেগেই থাকে। সেন্টমার্টিন রিসোর্ট হোটেল সমূহে থাকার জন্য রুম ভাড়া ৫০০ টাকা থেকে শুরু করে ১৫০০০ টাকা পর্যন্ত। বন্ধের দিন গুলোতে সেন্টমার্টিন ভ্রমণ করতে চাইলে আগে থেকে হোটেল রিসোর্ট বুকিং করা লাগে।

সেন্টমার্টিনের রিসোর্ট সমূহ

সেন্টমার্টিনে থাকার জন্য যে রিসোর্ট সমূহ রয়েছে সেগুলোকে অবস্থানের ভিত্তিতে তিন ভাগে ভাগ করা যায়। পূর্ব বিচ এর রিসোর্ট, পশ্চিম বিচ রিসোর্ট, এবং উত্তর বিচ রিসোর্ট। এর মধ্যে পশ্চিম বিচ হলো সেন্টমার্টিনে থাকার জন্য সবচেয়ে ভালো। উত্তর বিচ হলো জেটি ঘাট এর কাছে বাজার এরিয়া। যারা কম বাজেটে রুম চাচ্ছেন তারা এই রিসোর্টে থাকতে পারেন। সেন্টমার্টিনে থাকার অনেকগুলো হোটেল ও রিসোর্ট আছে। এগুলোর ভাড়া সিজন ভেদে উঠানামা করে। তবে ডিসেম্বর জানুয়ারি ফেব্রুয়ারীতে ভাড়া সর্বোচ্চ থাকে। সেন্টমার্টিন ভ্রমণে আগে থেকে হোটেল-রিসোর্ট কনফার্ম করে যাওয়াই ভালো। কারণ সিজনের সময় সপ্তাহর মাঝামাঝিতেও ভালো রিসোর্ট গুলোতে রুম ফাঁকা থাকেনা।

Dwipantar Beach Resort

ছবি : দ্বীপান্তর বিচ রিসোর্ট

দ্বীপান্তর বিচ রিসোর্ট: ভিউ ফ্যাসিলিটিজ ও কোয়ালিটি বিবেচনায় এটি সেন্টমার্টিনের সবচেয়ে সেরা রিসোর্ট। সমুদ্র লাগোয়া এই রিসোর্টের স্থাপত্যশৈলী চমৎকার। আলাদা আলাদা বিচ কটেজ বাদেও এখানে রয়েছে কাঠের ডুপ্লেক্স রুম। রয়েছে কাঠের দোতলা রেস্টুরেন্ট। যেখানে খোলা ছাদে বসে গায়ে সমুদ্রের হাওয়া মেখে সমুদ্র উপভোগ করা যায়। ফ্যামিলি নিয়ে থাকার জন্য এটি বেশ ভালো। রিসোর্টে রুম ভাড়া রুম ভেদে ৫০০০  থেকে ৭০০০ টাকা। তাঁবু ভাড়া ১৫০০ থেকে ২৫০০ টাকা।
ফেসবুক পেজঃ Dwipantor Beach Resort
গুগল ম্যাপঃ Dwipantor Beach Resort
ফোন নাম্বার:  01884-710723, 01886-363232
এসকেডি রিসোর্ট: এই রিসোর্টটি পশ্চিম বিচের চমৎকার একটি বিচ রিসোর্ট। শান্ত নিরিবিলি পরিবেশে সমুদ্র পাড়ের এই রিসোর্টটি পরিবার নিয়ে থাকার জন্য বেশ ভালো। তবে এটি জেটি ঘাট থেকে বেশ দূরে। এখানে রুম ভাড়া পাওয়া যাবে ২৫০০ থকে ৩৫০০ টাকায়। ফোন নাম্বার: 01717000966
ব্লু মেরিন রিসোর্ট : সেন্টমার্টিনের আরেকটি সুন্দর রিসোর্ট হলো ব্লু মেরিন রিসোর্ট। এখানে আরো কিছু বাড়তি সুযোগ সুবিধা ব্যবস্থা আছে যেমন পার্টি জোন, হল রুম ইত্যাদি। কর্পোরেট ট্যুরের জন্য এটি বেশি ব্যবহৃত হয়। রুম ভাড়া ৫ হাজার থেকে ১৫ হাজার টাকা।
ফোন নাম্বার: 01713-399001
সীমানা পেরিয়ে রিসোর্ট: এই রিসোর্টের অবস্থান পশ্চিম বিচে, ভ্যানে করে যেতে হবে। এতে চোদ্দটি রুম ও একটি নিজস্ব রেস্ট্যুরেন্ট আছে। এর ভাড়া এক হাজার পাঁচশো থেকে দুই হাজার পাঁচশো টাকা।
ফোন নাম্বার: 01911-121292
কোরাল ভিউ রিসোর্ট: এই রিসোর্টটি নৌবাহিনী পরিচালনা করে। এটি সেন্টমার্টিনের পূর্ব বিচে। জেটি থেকে বেশ খানিকটা দূরে বলে ভ্যান/বোট নিয়ে যেতে হবে। এর আয়তন অনেক বড়ো এবং রুমগুলো থেকে মোটামুটি সমুদ্র দেখা যায়। এর রুমপ্রতি ভাড়া দুই হাজার পাঁচশো টাকা থেকে ছয় হাজার টাকা।
ফোন নাম্বার: 01859-397045
হ্যাভেন বিচ রিসোর্ট: এই হোটেলটির অবস্থান সেন্টমার্টিন এর জেটি ঘাট এর কাছে উত্তর বিচে। রুম ভাড়া ১৫০০ থেকে ২৫০০ টাকা। ফোন নাম্বার: 01868066339
দ্য আটলান্টিক রিসোর্ট: (আগের নাম ছিলো লাবিবা বিলাস) সুপ্রশস্ত এই দ্বিতল রিসোর্টে এর অবস্থান উত্তর বিচে।  রুম ভাড়া রুম ভেদে দুই হাজার থেকে চার হাজার টাকা। আটলান্টিক রিসোর্ট সেন্টমার্টিন হোটেল ফোন নাম্বার : 01719584899
সমুদ্র বিলাস রিসোর্ট: পশ্চিম বিচের এর রিসোর্টটি সাদামাটা আর দশটা রিসোর্টের মতোই। তবে এর একটি বিশেষত্ব আছে। এটি মূলত হুমায়ূন আহমেদ এর বাড়ি। এখানে রুম ভাড়া সাড়ে তিন হাজার থেকে চার হাজার টাকা।
ফোন নাম্বার: 01911-920666
প্রাসাদ প্যারাডাইস: জেটি ঘাট এর কাছে এটি আরেকটি বিচ রিসোর্ট। রুম পরিচ্ছন্ন। রুম ভাড়া পড়বে ১৫০০ থেকে ২০০০ টাকা। ফোন নাম্বার: 01556347711
নীল দিগন্তে রিসোর্ট: সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সুন্দর একটি রিসোর্ট। এখানে সবগুলো রুমই টিনশেড। রুম ভাড়া দুই হাজার থেকে চার হাজার টাকা। কোনো বিচ ভিউ রুম নেই।
ফোন নাম্বার: 01730-051005
সি ভিউ রিসোর্ট এন্ড স্পোর্টস: এই রিসোর্টের অবস্থান জেটি ঘাট এর পাশে উত্তর বিচেই। কম খরচে থাকার জন্য এটি ভালো একটি রিসোর্ট। রুম ভাড়া দেড় থেকে তিন হাজার টাকা।
ফোন নাম্বার:  01840-477957
হোটেল প্রাসাদ প্যারাডাইজ: এই দ্বিতল হোটেলটির অবস্থান ব্লু মেরিনের কিছুটা উত্তরে। কম খরচে থাকার জন্য এটিও ভালো একটি রিসোর্ট। বিচ থেকে একটু দূরে বলে অল্প কয়েকটি রুম থেকে সমুদ্রের খানিকটা দেখা যায়। প্রাসাদ প্যারাডাইজের প্রতিটি রুমের ভাড়া দুই হাজার থেকে চারহাজার টাকা।
ফোন নাম্বার: 01556-347711
হোটেল সী ইন: সেন্টমার্টিন বাজারের মূল রাস্তা ধরে পাঁচ মিনিট হাটলেই এই হোটেলটির অবস্থান। স্টুডেন্ট বা কম খরচে যারা থাকতে চান তাদের জন্য এটি ভালো একটি হোটেল। এখানে রুম ভাড়া ১২০০ থেকে ২৫০০ টাকা।
ফোন নাম্বার: 01764-190586
সমুদ্র কুটির: এটি পশ্চিম বিচ এর একটি বিচ রিসোর্ট। সেন্টমার্টিন জেটি ঘাট থেকে কিছুটা দূরে হলেও এটি বেশ ভালো একটি বিচ রিসোর্ট। রুম ভাড়া পড়োবে ২০০০ থেকে ২৫০০ টাকা। ফোন নাম্বার : 01858222521
সি প্রবাল রিসোর্ট: উত্তর বিচে কম খরচে থাকার আরেকটি ভালো রিসোর্ট সি প্রবাল। এর রুম ভাড়া ১২শ থেকে ২৫শ পর্যন্ত। স্টুডেন্ট কিংবা যারা কম খরচে থাকতে চান তারা এই রিসোর্টে থাকতে পারবেন। 
ফোন নাম্বার: 01756-208383
প্রিন্স হ্যাভেন রিসোর্ট: জেটি ঘাটের কাছে সেন্টমার্টিন হোটেল প্রিন্স হ্যাভেন একটি বাজেট রিসোর্ট। যারা কম খরচে সেন্টমার্টিন যেতে চান তারা এই রিসোর্টটি বেছে নিতে পারেন। রুম ভাড়া ১৫০০ থেকে ২০০০ টাকা। ফোন নাম্বার +8801601222456
এগুলো ছাড়াও সেন্টমার্টিন দ্বীপে রাত্রিযাপনের জন্য কোরাল ব্লু, ড্রিম নাইট, সায়রি, অবকাশ, স্যান্ড শোর, ব্লু লেগুন, সিটিবি ইত্যাদি রিসোর্ট পর্যটকদের কাছে জনপ্রিয়।

আরো পড়ুন

ট্রাভেল বিষয়ে নিয়মিত আপডেট থাকতে, কক্সবাজার সাজেক সেন্টমার্টিন হোটেল ফোন নাম্বার সহ বিস্তারিত জানতে জয়েন করুন গ্রিন বেল্ট ট্রাভেলার্সদের নিয়মিত আড্ডাস্থল Green Belt The Travelers ফেসবুক গ্রুপে। বিশেষভাবে উল্লেখযোগ্য বিষয় হলো- সেন্টমার্টিন এর কোনো হোটেল বা রিসোর্ট এর সাথে কোন প্রকার আর্থিক লেনদেন নিজ দায়িত্বে করতে হবে। আর্থিক লেনদেন এর বিষয়ে গ্রিন বেল্ট কোনো দায় দায়িত্ব বহন করবে না।